October 22, 2024, 9:23 am

সংবাদ শিরোনাম :
কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার ১৯তম জাতীয় ফার্নিচার মেলা শুরু রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কেশবপুরে বিসর্জনের মধ্য দিয়ে ৮৯ টি মন্ডপে  দুর্গা পূজা সুষ্ঠু ভাবে সম্পন্ন হলো  ঋণখেলাপি তারেক চৌধুরী অপকর্মের শেষ কোথায়।অবৈধ ক্ষমতার দাপটে গড়ে তুলেছেন ক্যাডার বাহিনি বিপুল পরিমাণ স্বর্ণালংকার চুরির ঘটনায় তিন গৃহকর্মী গ্রেফতার, ৩১ ভরি স্বর্ণালংকার উদ্ধার পূজামণ্ডপ পরিদর্শন করেন বেবিচক চেয়ারম্যান প্রতি হিংসার শিকার বিএনপি নেতা কবির চৌধুরী  সংবাদ সংগ্রহ করতে হেনস্তার স্বীকার এশিয়ান টিভির স্টাপ রিপোর্টার ফরিদ আহমেদ নয়ন থানায় অভিযোগ

চুকনগর গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির  দাবীতে মানববন্ধন 

পরেশ দেবনাথঃ চুকনগর গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবীতে মানববন্ধন করা হয়েছে। চুকনগর গণহত্যা ৭১ স্মৃতিরক্ষা পরিষদ ও চুকনগর ডিগ্রী কলেজের যৌথ উদ্যোগে গণহত্যাকে আন্তর্জাতিকভাবে জাতিসংঘের স্বীকৃতি আদায়ের লক্ষ্যে রবিবার (০৮ অক্টোবর) চুকনগর-সাতক্ষীরা মহাসড়কে মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনটি চুকনগর বাজার হয়ে কলেজ গেটে এসে শেষ হয়। নেতৃবৃন্দসহ গণমানুষের দাবী “চুকনগর গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি চাই।”

চুকনগর গণহত্যা একাত্তর স্মৃতি রক্ষা পরিষদের সাধারণ সম্পাদক ও চুকনগর ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মনিরুল ইসলাম-এর সভাপতিত্বে এবং ইফতেখার আলম রাজীবের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, স্মৃতি রক্ষা পরিষদের সভাপতি ও চুকনগর ডিগ্রী কলেজের প্রাক্তন অধ্যক্ষ এ,বি,এম শফিকুল ইসলাম।

উপস্থিত ছিলেন, সহকারী অধ্যাপক তাপস বিশ্বাস, এস,এম জুলফিকার আলী, আব্দুল হাফিজ মাহমুদ, কল্যাণ কান্তি হালদার, আনিছুর রহমান, নিকুঞ্জ বিহারী মণ্ডল, ছাত্রলীগ নেতা তরিকুল ইসলাম বাবু, ছাত্রলীগ কলেজ শাখার সভাপতি নাজমুল ইসলাম বাবু, ছাত্রনেতা মাহাবুবুর আলম সোহান, মোস্তাফিজুর রহমান সোহাগ, রিয়াদ হোসেন, মাসুম হোসেন, শেখ মামুন, কাজলসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

১৯৭১ সালে হানাদার বাহিনীর বর্বর পৈশাচিক হত্যাযজ্ঞের পর চুকনগর বাজারের অলিতে গলিতে ছিল শুধু লাশ আর লাশ। বাজারটি শকুন ও কুকুরের দখলে চলে যায়। অনেক মৃতপ্রায় ব্যক্তিকে নিয়ে টানাটানি করেছে শকুন আর কুকুর। এই করুণ দৃশ্য কখনও ভুলবার নয়। শত শত বছর ধরে এই হত্যাকান্ডর তথ্য মানুষ স্মৃতিতে রাখবে। সেদিন চুকনগরে ১০ হাজারের মত মানুষকে তারা নির্বিচার হত্যা করেছিল বলে প্রত্যক্ষ দর্শীদের বিবরনে জানা গেছে। সেদিনের এ নৃশংস ঘৃন্যতম দৃশ্য পৃথিবীর ইতিহাসে সব গণহত্যার চেয়ে বর্বর বলে অনক বিশেষজ্ঞরা বলেছেন। পৃথিবীর ইতিহাসে এটি নিষ্ঠুর ও জঘন্যতম দিন। এদিনটি শুধু চুকনগরের জন্য নয় বাংলাদশের জন্য একটি ভয়াল ও শােকাবহ দিন। পৃথিবীর ইতিহাসে এটি নিষ্ঠুর ও জঘন্যতম দিন। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য চুকনগর গণহত্যার ঘটনাটি মুক্তিযুদ্ধের ইতিহাসে স্থান পায়নি। এজন্য এদিনটিকে জাতীয় গণহত্যা দিবস হিসাবে স্বীকৃতি দেয়ার জোর দাবি জানিয়ে আসছেন এলাকার সর্বস্তরের মানুষ।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন